ইন্টারনেটের গতি বাড়িয়ে নিন খুব সহজে

শরীরটা বেশ কিছুদিন ধরে খারাপ যাচ্ছিল। তাই কিছুদিন ধরে আপনাদের জন্য কোন লেখা দিতে পারিনি। আজ অনেকদিন পর আবার ছোট কিন্তু কাজের একটা টিপস্ শেয়ার করছি। ইন্টারনেটের স্পিড বাড়াতে আমরা অনেকে অনেক কিছু করে থাকি বিভিন্ন সফটওয়্যারও ব্যবহার করে থাকি। আসলে এভাবে ইন্টারনেটের গতি বাড়ানো সম্ভব না।আপনার অপারেটর আপনাকে যে গতি দিয়ে দিবে আপনাকে সেটাই ব্যবহার করতে হবে। তবে আমি যে পদ্ধতিটার কথা বলব এটা কোন সফটওয়্যার কিংবা ভূয়া কিছুই না। আসলে আমরা যে উইন্ডোজ ব্যবহার করে থাকি। মাইক্রোসফট এই উইন্ডোজ তৈরীর সময় উইন্ডোজ আপডেট এবং আরও কিছু সিকিউরিটি আপডেটের জন্য ইন্টারনেটের ২০% গতি রিজার্ভ করে দিয়েছে। কিন্তু আসলে এই আপডেটের তেমন কোন দরকার নেই। এমনিতেই আমাদের বাংলাদেশে ইন্টারনেটের যে অবস্থা তার যদি আবার ২০% কম হয় তাহলে তো আরও করুন অবস্থা। তাই আমরা এখন এই ২০% রিজার্ভ করে রাখা ইন্টারনেটের গতি রিজার্ভ থেকে ছাড়িয়ে ইন্টারনেটের গতি বাড়িয়ে নেব। এই কাজের জন্য প্রথমে Start এ ক্লিক করে Run এ ক্লি করুন তারপর রানের মধ্যে gpedit.msc লিখে OK  করুন। Group Policy চলে আসবে এবার নিচের লাইগুলো দেখে একটার পর একটা অপশন সিলেক্ট করে কাজে এগিয়ে যান।

=> Local Computer Policy
=> Computer Configuration
=> Administrative Templates
=> Network
=> QOS Packet Scheduler
=> Limit Reservable Bandwidth-এ ডাবল ক্লিক করুন।

তারপর Enabled সিলেক্ট করে Bandwidth Limit (%) এর ঘরে যেখানে ২০ দেওয়া আছে সেখানে ০ দিয়ে OK করুন। কাজ শেষ এবার আপনার কম্পিউটার রির্স্টার্ট করুন। এখন আগের থেকে ইন্টারনেটের গতি এই ২০% বেশি উপভোগ করতে পারবেন। উল্লেখ্য, ২০% গতি তেমন বেশি না আবার আমাদের জন্য কমও না। তবে অনেকেই হয়ত এই ২০% গতি বৃদ্ধির পরিবর্তনটা ভালভাবে বুঝতে পারবেন না। তবে চিন্তার কিছু নেই এটা সত্যিই আপনার কম্পিউটারের ইন্টারনেটের গতি ২০% বাড়িয়ে তুলবে। তাই অযথা আপনার কম্পিউটারে কাজ হয়নি বা হচ্ছে না এই ধরনের চিন্তা করবেন না। সকলকে ধন্যবাদ। দোয়া করবেন যেন শরীরের অবস্থা ভাল থাকে এবং আপনাদের নিয়মিত ভাল ভাল কিছু লেখা উপহার দিতে পারি।

About লার্ন ফর পিসি

প্রযুক্তির শক্তিতে বলীয়ান (The Power of Technology). কম্পিউটার বেসিক, সফট্ওয়্যার, হার্ডওয়্যার এবং ইন্টারনেটসহ টেকনোলজির বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল সহকারে শিখতে আমাদের সাথেই থাকুন।

Posted on October 22, 2012, in Internet and tagged , , . Bookmark the permalink. Leave a comment.

কমেন্ট করুন