আপনার মোবাইলে বাংলা সাপোর্ট না করলেও বাংলা লিখতে এবং পড়তে পারবেন

আমরা অনেকেই মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করি। এমনকি যাদের কম্পিউটার আছে তারাও সবসময় কম্পিউটারে বসা হয়না বলে মোবাইল দিয়ে ইন্টারনেট ব্যবহার করে। আর বর্তমানে বাংলাদেশ টেকনোলজির দিক থেকে অনেক এগিয়ে গেছে, ইন্টারনেটে প্রায় সবকিছুই বাংলাতে পাওয়া যায়। তাই ইন্টারনেটে বাংলা পড়তে এবং লিখতে না পারলে চলেই না। দেখা যায় অনেক মোবাইলেই বাংলা সাপোর্ট করে না। তাই তারা মোবাইল থেকে বাংলার সবকিছু মিস করে। কিন্তু এখন থেকে আর এইরকম হবে না। এখন থেকে সকল মোবাইল ব্যবহারকারীরা বাংলা পড়তে এবং লিখতে পারবেন। আর তার জন্য আপনাদের বাংলা ভাষার জন্য বিশেষভাবে তৈরী “Bangla Writeable Opera Mini” মোবাইল ব্রাউজারটি ব্যবহার করতে হবে। সফটওয়্যারটি ডাউনলোড করে নিন এই লিংক থেকে।

এখন প্রথমে বাংলা পড়ার জন্য যে কাজটি করতে হবে অপেরা মিনি ব্রাউজারটি ওপেন করে এ্যাড্রেস বারে যেখানে www. আছে সেখানে ওই www. এগুলো সব মুছে দিয়ে নির্ভুলভাবে opera:config লিখে ওকে করুন। এখন যে পেজটি আসবে সেখান থেকে একেবারে নিচে চলে যান এবং “Use bitmap fonts for complex scripts” এই অপশনটাতে NO থাকলে YES সিলেক্ট করে দিয়ে সেভ দিন। এখন থেকে আপনার মোবাইলে বাংলা ঠিকভাবে দেখতে ও পড়তে পারবেন।

এবার লিখতে হলে ডাউনলোড করা অপেরা মিনি ব্রাউজারটি ওপেন করুন এবং যেখানে লিখবেন সেখানে গিয়ে মেনুতে ক্লিক করলেই দেখতে পাবেন, “বাংলা ইনপুট ভাষা বাছুন” নামে একটি অপশন আছে সেখানে গিয়ে “বাংলা ভাষা” সিলেক্ট করে দিন তাহলেই বাংলা লিখতে পারবেন। ব্যাস হয়ে গেল এখন থেকে মোবাইলে বাংলা উপভোগ করতে থাকুন। আমাদের ওয়েবসাইটের লেখাগুলি আপনার ফেসবুক ওয়ালে পেতে চাইলে আমাদের ফেসবুক ফ্যান পেজ লার্ন ফর পিসি লাইক করুন।

About লার্ন ফর পিসি

প্রযুক্তির শক্তিতে বলীয়ান (The Power of Technology). কম্পিউটার বেসিক, সফট্ওয়্যার, হার্ডওয়্যার এবং ইন্টারনেটসহ টেকনোলজির বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল সহকারে শিখতে আমাদের সাথেই থাকুন।

Posted on September 29, 2012, in Mobile and tagged , , . Bookmark the permalink. 8 Comments.

  1. “এই লিংক” এ গেলে software টা পাওয়া যাচ্ছে না

  2. নকিয় S40 সিরিজের সেটে কি করে পিডিএফ ফাইল সাপোর্ট করানো যায়? আমি একটা সফটওয়্যার ব্যাবহার করি কিন্তু হঠাত্‍ করে এপ্লিকেশন এরর দেখায় আবার বাংলা সাপোর্ট করেনা কিন্তু আমার সেটে বাংলা আছে আর মডেল নকিয়া 5130 Xpress Music. জানালে উপকৃত হব।

    • আমি নিজেও নকিয়া 5130 Xpress Music ব্যবহার করি শুধু ইন্টারনেট ব্যবহারের জন্য। আর আমি অনেক app ব্যবহার করে দেখেছি কিন্তু কোনটা দিয়েই কাজ করতে পারিনি। কোনটা পিডিএফ ফাইল ওপেন করতে পারেনা কোনটাতে বাংলা শো করেনা আবার কোনটাতে ছোট কিছু ফাইল ওপেন হয় কিন্তু বড় ফাইল ওপেন হয়না। আসলে এইটা সফটওয়্যারের সমস্যা না ফোনের সমস্যা Java ফোনের ক্ষমতা কম থাকার কারনে এই ঝামেলাটা হয়। সিম্বিয়ান সেটে অনায়াসে কোন সমস্যা ছাড়াই পিডিএফ ওপেন হয়। তবে Java কিছু ফোনে পিডিএফ রিডার ঠিকভাবে কাজ করে।

  3. amar phone a bangla dayka jai,but lekha jai na.ami ai opera mini download kolam.kintu amar phone a bangla laykha jassay na.ami apnar kotha moto kaj korse.but lab hoine! Ami akhon ke korbo?
    amar phoner nam symphony FT10

কমেন্ট করুন